তবে কি মস্কোর আশ্বাসেই ইউক্রেনে বাইডেন

মাত্র চারদিন বাদেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর পূর্ণ হবে। এক বছর উপলক্ষে হামলার মাত্রা বাড়াবে রাশিয়া, ইউক্রেনের এমন শঙ্কার মধ্যেও অনির্ধারিত কিয়েভ সফরে গিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে, মস্কোর নিরাপত্তার আশ্বাস পেয়েই বাইডেন এই অপ্রত্যাশিত সফরে গিয়েছেন এমনটা দাবি করছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাবেক মুখপাত্র ও মস্কোর রাজনৈতিক বিশ্লেষক সার্গেই ম্যারকভ। খবর আল-জাজিরার।

সার্গেই ম্যারকভ বলেন, নিরাপত্তা নিয়ে পুতিনের ব্যক্তিগত নিশ্চয়তার পরই কিয়েভ গেছেন বাইডেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এই সফরের সময় ইউক্রেনে কোনো হামলা করা হবে না।

তবে, ম্যারকভের দাবির বিষয়টি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি আল-জাজিরা। পুতিনের সাবেক মুখপাত্র বলেন, বাইডেনের সফরের সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এ সময়ে পুতিন জাতির উদ্দেশে একটি ভাষণ দেবেন। আর আগামী শুক্রবার যুদ্ধের প্রথম বার্ষিকী।

যুক্তরাষ্ট্রের ঘরোয়া রাজনীতির পরিপ্রেক্ষিতে বাইডেন এই সফরে গিয়েছেন বলে দাবি ম্যারকভের। তিনি বলেন, ডেমোক্র্যাট দলের অনেক ঊর্ধ্বতন নেতাদের ধারণা, বাইডেন শারীরিক ও মানসিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে সক্ষম নন। তবে, এই সফরকে ঘিরে ঘরোয়া রাজনীতিতে অনেক লাভবান হবেন বাইডেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //